পেটের গ্যাসের সমস্যা দূর করার সহজ ৭ টি উপায়

গ্যাস্ট্রিক দূর করার উপায়

পেটে গ্যাস বা অ্যাসিডিটি সমস্যা এখন প্রায় কমন একটি ব্যপার । কিন্তু  পেটে গ্যাসের এই সমস্যা যার হয়েছে কেবল সেই বুজতে পারে এটি কতটা  অস্বস্তিকর।

কোথাও কখনো হালকা মশলা জাতীয় অথবা ভাজাপোড়া খাবার খেলে শুরু হয় পেটে প্রচুর গ্যাসের সমস্যা।  এছাড়া ফাস্ট-ফুড এর কথা না হয় বাদই দিলাম!

কিন্তু প্রতিদিনের কর্মযোজ্ঞে বাসার বাহিরে খাবার খাওয়া বাদ দেওয়াটা অনেকের পক্ষে সম্ভব হয়ে ওঠেনা , তাই এক প্রকার বাধ্য হওয়েই অনেকে বাহিরের খোলা-মেলা খাবার খান।

আর এতেই বাধে বিপত্তি। পেটে শুরু হয় গ্যাসের সমস্যা। যা পরে অনেক গ্যাস্ট্রিকের ওষুধ খেয়েও ভালো হয় না।

আর তাই খুব সহজে কি  ভাবে পেটের ভিতরের গ্যাস দূর করবেন এমন ৭ টি উপায় নিয়ে আজকের পোস্ট টি সাজিয়েছি।

যে উপায় গুলো প্রায় বেশি ভাগ ক্ষেত্রেই কাজ করে।

অম্ল দূর করার উপায়

গ্যাস্ট্রিক দূর করার উপায়

 

আদা-  পেটের গ্যাস দূর করতে প্রচুর পরিমানে অ্যান্টি-ইনফ্লেমেটরি উপাদানসমৃদ্ধ খাবার খান। কারন  অ্যান্টি-ইনফ্লেমেটরি পেটের ফাঁপা অংশে জমে থাকা গ্যাস বের করতে সাহায্য করে। আর এই জন্য আদা ও লবন এক সাথে মিশিয়ে খেতে পারেন।কারন আদাতে রয়েছে প্রচুর অ্যান্টি-ইনফ্লেমেটরি উপাদান।

শসা- ঠান্ডা কোন কিছু খেলে পেটে একরকম প্রশান্তি অনুভব হয়। এই জন্য শসা খান।এছাড়া শসাতেও রয়েছে অ্যান্টি ইনফ্লেমেটরি ও ফ্লেভানয়েড  উপাদান যা পেটের ভিতরের গ্যাস উপশমে সাহায্য করে।  তাই প্রতিদিন বেশি করে শসা খান।

দই-  দই দেহের হজম শক্তি বৃদ্ধি করে এবং  পেটে খাবার দূরত হজম করতে সাহায্য করে।খাবার দ্রুত হজম হওয়ার  কারনে পেটে গ্যাস জমতে পারে না। তাই গ্যাসের সমস্যা থেকে বাঁচতে দই খান।

কমলা ও কলা- কমলা ও কলা পেটের ভিতরে সোডিয়াম এর পরিমান বেশি হয়ে গেলে সেটি দূর করতে  সাহায্য করে।এছাড়া কলা দেহের কোষ্ঠকাঠিন্য দূর করতে সাহায্য করে। প্রতিদিন সকাল বিকাল নাস্তা হিসেবে কলা ও কমলা খান।

মৌরি- মৌরিতে রয়েছে অনেক ধরনের খনিজ পদার্থ ( ভিটামিন সি, ক্যালসিয়াম, পটাশিয়াম, জিঙ্ক, ম্যাগনেশিয়ামের ,আয়রন ) যা পেটের বিভিন্ন সমস্যা দূর করতে সাহায্য করে। এছাড়া মৌরি গ্যাস্ট্রিক এনজাইম তৈরিতে সাহায্য করে।

লেবু- লেবুর রস হালকা গরম পানির সাথে মিশিয়ে খেলে পেটে গ্যাস এর সমস্যা দূর হয়।  কারন পরিপাকতন্ত্র পরিষ্কার রাখতে সাহায্য করে।

পানি- আমরা সবাই জানি আমাদের জন্য পানি কতটা গুরুত্ব পূর্ন উপাদান।প্রতিদিন সকালে খালি পেটে পানি পান করলে গ্যাসের সমস্যা দূর করতে এটি সাহায্য করে। এছাড়া দিনে বেশি বেশি পানি খেলে এটি কিডনি ভালো রাখে।

এছাড়া প্রতি দিনের খাবার কিছুটা দেখে শুনে খেতে হবে। অতিরিক্ত তেল যুক্ত খাবার খাওয়া পরিহার করতে হবে।

 

ব্রন দূর করার সহজ ১০টি উপায়

 

1 thought on “পেটের গ্যাসের সমস্যা দূর করার সহজ ৭ টি উপায়”

  1. Pingback: গ্যাস্ট্রিক সমস্যা দূর করার ঘরোয়া উপায় ও টিপস - Up Bangla

Comments are closed.

Scroll to Top