গ্যাস্ট্রিক সমস্যা দূর করার ঘরোয়া উপায় ও টিপস

গ্যাস্ট্রিক থেকে পরিত্রাণ পাওয়ার সহজ উপায়

গ্যাস্ট্রিক সমস্যা সমাধান

 

গ্যাস্টিকের সমস্যা হওয়ার অন্যতম কারণ হচ্ছে অস্বাস্থ্যকর খাবার খাওয়া এবং খাওয়া-দাওয়া নিয়মিত না করা। আর যারা এই দুইটি কাজ বেশি করে তাদের পেটে এসিডিটি বা গ্যাস্টিকের সমস্যা দেখা দেয়। গ্যাস্টিকের সমস্যা একবার যাদের হয়েছে কেবল তারাই বুজে এর যন্ত্রণা কেমন। কিন্তু আমাদের মাঝে অনেকেই গ্যাস্টিকের সমস্যা তেমন একটা গুরুতর অসুখ হিসেবে মনে করে না।

যার কারনে এটি ধীরে ধীরে বাড়তে থাকে এবং একটা সময় আলসারে পরিণত হয়। তাই গ্যাস্টিকের সমস্যা শুরু হওয়ার প্রথম দিকেই সচেতন হওয়া উচিত।

গ্যাস্টিক সমস্যার কিছু লক্ষনঃ

 

পেট ফাঁপা-ফাঁপা মনে হওয়া।

বদহজম হওয়া।

পেটের উপরিভাগে জ্বালা পোড়া অনুভব হওয়া।

বমি বমি ভাব হওয়া।

খিদে কমে যাওয়া ও ইত্যাদি ।

এছাড়া আরো নানা কারনে গ্যাস্টিক সমস্যা হতে পারে।

 

গ্যাস্ট্রিক সমস্যা দূর করার ঘরোয়া উপায়

 

গ্যাস্টিক সমস্যার প্রতিকারঃ

 

গ্যাস্টিক সমস্যা থেকে বাঁচতে হলে অস্বাস্থ্যকর খাদ্য অভ্যাস পরিবর্তন করতে হবে। নিয়মিত খাবার খেতে হবে , ফার্স্ট ফুড- ভাজাপোড়া খাবার পরিহার করতে হবে। বেশি পরিমানে পানি পান করতে হবে। নিয়মিত শারীরিক ব্যয়াম করতে হবে। এবং পর্যাপ্ত পরিমাণ ঘুম যেতে হবে।

 

গ্যাস্ট্রিক এর সমস্যা ঘরোয়া উপায়ে যে ভাবে দূর করবেনঃ

 

দই – দইয়ে আছে বিভিন্ন নানা ধরনের উপকারি ব্যাকটেরিয়া যা ক্ষতিকারক ব্যাকটেরিয়া ধ্বংস করে এবং খুব দ্রুত খাবার হজম করতে সাহায্য করে । আর সেই সাথে পেটের ভিতরে থাকা গ্যাস দূর করে। তাই  গ্যাস্ট্রিক এর সমস্যা থেকে রেহাই পেতে দেই খেতে পারেন।

আদা কুচি – আদা একটি অ্যান্টি-ইনফ্লেমেটরি উপাদানসমৃদ্ধ খাবার । আদা লবন দিয়ে খেলে এটি পেটের ফাঁপা স্থানের গ্যাস দূর করতে সাহায্য করে।

রসুন – প্রতিদিন খালি পেটে রসুন খেলে এটি পেটের গ্যাস্ট্রিক এর সমস্যা দূর করে।

শসা – শসাতে রয়েছে অ্যান্টি ইনফ্লেমেটরি উপাদান যা গ্যাস্টিক সমস্যা দূর করতে সাহায্য করে। এছাড়া শসা পেট ঠান্ডা রাখে।

মধু – মধু সব ক্ষেত্রে একটি উপকারি উপাদান । নিয়মিত টানা কয়েক দিন  এক চা চামচ মধু হালকা গরম পানিতে মিশিয়ে খেলে গ্যাস্ট্রিক এর সমস্যা দূর হয়ে যাবে।

মৌরি – রাতে মৌরির পানিতে ভিজিয়ে রাখলে সেই পানি এর পরের দিন সকালে খেলে গ্যাস্ট্রিক এর সমস্যা দূর হয়। কারন মৌরি দেহে হজম শক্তি বাড়ায়।

নিয়মিত পানি পান করা – প্রতিদিন সকালে ঘুম থেকে উঠে দুই গ্লাস পানি পান করুন । এতে পেট ঠান্ডা থাকে । নিয়মিত প্রতিদিন সকালে পানি পান করলে সারা দিন গ্যাস্ট্রিক এর সমস্যা থেকে আর হবে না।

 

 

পেটের গ্যাসের সমস্যা দূর করার সহজ ৭ টি উপায়

 

গ্যাস্টিকের সমস্যা দূর করবেন যে ভাবে

 

ব্রন দূর করার সহজ ১০টি উপায়

 

নিম পাতার সব জাদুকরী উপকারিতা

 

 

Scroll to Top