ঘরোয়া ফেসিয়াল করার সহজ ৫টি উপায়

ঘরোয়া ফেসিয়াল করার ৫টি উপায়

ঘরোয়া ফেসিয়াল করার সহজ উপায়

সুন্দর ত্বক আমরা কে না আশা করি। তাই প্রত্যেকে জানতে চায় কিভাবে নিজের ত্বককে সুন্দর রাখা যায়। মানুষ কথায় বলে সুন্দর মুখের জয় সর্বত্ত।
আজকাল আমরা কোনো না কোনো কাজে সারাদিন ব্যস্ত থাকি। কেউ ঘরের কাজে ব্যস্ত আবার কেউ বাইরের কাজে। অতিরিক্ত কাজের চাপ, নানান রকম চিন্তা, মানসিক চাপ রাতে ঠিক মত ঘুম না হওয়ায় এই গুলো শরীরের সাথে আমাদের ত্বকে অনেক রকম প্রভাব পেলে এতে করে স্ক্রিনে ব্রন, কালো দাগ, স্ক্রিন শুল্ক হয়ে যায়, মুখের চামড়া কালো হয়ে যায়, বয়সের চাপ পড়ে যায় । এ ছাড়া বাসার বাহিরে বেরোলে ধুলোবালি ও রোদে পুড়ে ত্বকের উজ্জ্বলতা কমে গিয়ে স্কিনে কালছে ভাব দেখা দেয়। আবার মেয়েরা পার্লারে ফেসিয়াল করাতে সংকোচ করে।কারন পার্লারে ব্যবহার করা ক্রিম গুলো অনেক সময় একাদিকবার ব্যবহার , মেয়াদোত্তীর্ণ ও ক্যামিক্যালযুক্ত হয়ে থাকে। তাই সব থেকে নিরাপদ হচ্ছে বাসায় বসেই নিজে করে নিতে পারেন মনের মতো ফেসিয়াল।
এতে আপনার খরচ বাঁচবে মানের দিক নিয়ে কোন প্রশ্ন থাকবে না। আর এই কাজ টি আপনি চাইলে ছুটির দিন গুলোতে করতে পারেন। আর আমাদের সকলের উচিত ছুটির দিন গুলোতে অন্তত নিজের ত্বকের যত্ন করা উচিত। তাই আসুন দেখে নিন কিভাবে খুব সহজে আমরা বাড়িতে ঘরোয়া উপায়ে ত্বকের যত্ন নিবো।

টিপস -১

উপকরনঃ

*ডিমের কুসুম- ১ টি
*কলা- ১ টি
*কয়েক ফোঁটা লেবুর রস

কুসুম ফেটে নিয়ে তাতে কলা ব্লেন্ড করে বা কাঁটাচামচ দিয়ে মিশিয়ে নিন। যদি গন্ধ লাগে তাহলে ২ ফোঁটা গোলাপজল দিতে পারেন। সাথে মেশান লেবুর রস। প্যাকটি মুখে লাগিয়ে রাখুন ১৫-২০ মিনিট মুখে লাগিয়ে রাখুন এরপরে ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন।

টিপস -২

উপকরনঃ
রিফ্রেসিং ফেস মাক্সঃ

*এক টেবিল চামচ টক দই ।
*এক টেবিল চামচ মুলতানি মাটি ।
*এক টেবিল চামচ পুদিনা পাতা বাটা ।

মুলতানি মাটিটা টকদইতে আগে থেকেই আধ ঘণ্টার মত ভিজিয়ে রাখতে পারলে ভালো হয়। এরপরে এর সাথে পুদিনা পাতা বাটা মিশিয়ে মুখে লাগিয়ে রাখুন শুকিয়ে যাওয়ার আগ পর্যন্ত। এরপরে হালকা কুসুম গরম পানি দিয়ে ধুয়ে সাথে সাথেই ঠাণ্ডা পানির ঝাঁপটা দিন মুখে অথবা বরফ ঘষে নিন।

টিপস -৩

উপকরনঃ
*কাচা দুধ।
*বেসন।
বেসন, দুধের সর, কাঁচা দুধ সব উপকরন ভালো করে এক সাথে মিশিয়ে মুখে লাগান ১০-১৫ মিনিট রেখে দিন। এই প্যাকটি মুখে লাগালে মুখের শুল্ক ভাব ও কুঁচকে যাওয়া ত্বককে রক্ষা করবে।

টিপস -৪

উপকরনঃ
*এলোভেরা জেল।
*দুধ।
২ চামচ এলোভেরা জেল এর সাথে ১ চামচ কাঁচা দুধ দিয়ে ভালো করে মিশিয়ে মুখে লাগান । তারপর ৭-১০ মিনিট এটি মুখে লাগিয়ে রাখুন তারপর ঠান্ডা পানি দিয়ে ভালো মত মুখ দুয়ে পেলুন। দুধে আছে মিনারেল ও ভিটামিন থাকে যা এলোভেরার সাথে মিশে ত্বক ক্লিন করে আর ত্বকের সৌন্দর্য বাড়াতে সহায়তা করে।

টিপস -৫

উপকরনঃ
*দই।
* মধু।
*অলিভ অয়েল বা জলপাই তেল।
আধা কাপ দইয়ের সাথে এক চামচ মধু আর এক চামচ অলিভ অয়েল মিশিয়ে মুখে লাগান তারপর মুখ দুয়ে নিন৷ এতে আপনার শুল্ক ত্বক পরিস্কার হবে এবং পাশাপাশি আদ্রতা ও পাবে। এই মিশ্রন টি প্রতিদিন মুখে লাগাবে।

1 thought on “ঘরোয়া ফেসিয়াল করার সহজ ৫টি উপায়”

  1. Pingback: নিম পাতার সব জাদুকরী উপকারিতা - Up Bangla

Comments are closed.

Scroll to Top