চুলের খুশকি দূর করার সহজ উপায়

চুলের খুশকি দূর করার সহজ উপায়

খুশকি দূর করার সহজ উপায়

চুলে খুশকি সমস্যা এমন একটি সমস্যা  যে স্যমস্যায় ভুগেন নি এমন মানুষ কম ই পাওয়া যাবে। চুলে  খুশকি একটি কমন সমস্যা এখন। আর এটি নারী পুরুষ সবার হয় ৷ বিষেশ করে কিশোর-কিশোরী, তরুন-তরুনীদের  কাছে খুশকি একটি বিরক্তি কর ব্যাপার

আর তার থেকে বড় ব্যাপার হচ্ছে চুলের খুশকি নিয়ন্ত্রণে রাখাটা অনেকের কাছেই যেন লাগামহীন ঘোড়ার মতো। যেন এই সমস্যার কোন কমতি নেই।  আসলে খুশকি তৈরি হয়  মাথার পুরোন কোষ গুলো মরে গিয়ে নতুন কোষ জন্মায় । আর যখন পুরোন কোষ গুলো ঠিক মতো ঝরে যেতে পারে না  আর তখন সেগুলো জমে যায় যার ফলে মাথায় ফাঙ্গাস সংক্রমিত হয়।   আর ঠিক এই জন্যই মাথায় খুশকি হয়।আর তাই ফাঙ্গাস ইনফেকশন ফলে মাথা চুলকায়।

 

মাথায় খুশকি হওয়ার কারন কি ?

 

মাথায় খুশকি  হতে পারে বিভিন্ন কারনে।

মাথার ত্বকে নতুন কোষ তৈরি হয় এবং পুরনো কোষগুলো ঝরে যায়। পুরনো কোষগুলো যখন ঠিকঠাক মতো ঝরে যেতে পারে না তখন সেগুলো জমে যায় এবং ফাঙ্গাস সংক্রমিত হয় ফলে খুশকি হয়। অনেক সময় দেখা যায় শরীরে হরমোনের ভারসাম্যহীনতা কিংবা  অস্বাস্থ্যকর জীবন যাত্রার কারণেও অনেকের চুলের সমস্যা দেখা যায়। আবার  অনেক সময় মাথায় অতিরিক্ত তৈলাক্ত ভাবের কারনে খুশকি হয়। এছাড়াও মাথায় শুষ্ক ত্বক  হলে মরে যাওয়া কোষ গুলো জমে গিয়ে খুশকি তৈরি  করে। মাথায় খুশকি হওয়ার আরেকটি অন্যতম কারন হচ্ছে নিয়মিত চুল পরিস্কার না করা।

 

খুশকির ধরন

 

খুশকি দু’রকম- ছোট ও বড়। ছোট খুশকি সাধারণত বোঝা যায় না। চুল আঁচড়ালে চিরুনিতে আঠার মত লেগে থাকে। মাথা খুব চুলকায়। নিয়মিত পরিচর্যা করলে এগুলো দূর হয়।

 

খুশকি দূর করার উপায়

প্রাকৃতিক ভাবে খুশকি দূর করার বেশ কিছু নিয়ম আছে এসব মধ্যে কার্যকরি নিয়ম গুলো নিছে দেওয়া হলো।

Scroll to Top