Upbangla Tech News

মানব শরীরের যে ছয়টি অঙ্গের কোন দরকার নেই

মানব শরীর একটি চলমান ও জটিল যন্ত্র যা নানা রকম টিসু ও বিভিন্ন অঙ্গ নিয়ে তৈরি । আর এই মানব শরীরের প্রায় প্রতিটি অংশ সুনির্দিষ্ট কাজ করে। কিন্তু এর বাহিরেও মানব দেহে ছয় টি অংশ আছে যার কোন প্রয়োজন নেই।
১। আক্কেল দাঁত।
আমাদের মুখের ভিতরে সব থেকে বড় দাঁত ( আক্কেল দাঁত ) এর কাজ নেই বললেই চলে। কারন এখন কার সময় খাবার খুব ভালো করেই রান্না করে খাওয়া হয়। যার কারনে খাবার সব সময় নরম থাকে। খুব সাধারন ভাবে সকল রকম রান্না করা খাবার অনায়শে মুখে থাকা সাধারন দাঁত দিয়ে চিবিয়ে খাওয়া যায়।
যার কারনে আক্কেল দাঁতের প্রয়োজন হয় না। যার কারনে অনেক ডেন্টিস্ট আক্কেল দাঁত ফেলে দিতে বলেন।

২. মানব ভ্রূণের লেজ।
গর্ভধারনের প্রথম সপ্তাহের মধ্যে ভ্রনের এই লেজ তৈরি হয়। কিন্তু শিশু জন্মের আগেই এটি উধাও হয়ে যায়।তবে রয়ে যায় এর গোড়া । আর এই অঙ্গ টির মানব শরীরে কোন প্রয়োজন থাকে না।

৩. কানের পেশি।
কানের পেশি ব্যবহার হয় কান নাড়া চাড়ার কাজে। প্রানী কুলের কিছু স্তন্যপায়ী প্রানী এটি ব্যবহার করে শিকারের কাজে। কিন্তু মানুষের ক্ষেতে এমন কোন কাজ নেই । তাই মানুষের কানের পেশির কোন প্রয়োজন হয় না।

৪.পালমারিস লংগাস।
এটি হচ্ছে আমাদের হাতের কনুইয় থেকে কব্জি পযন্ত একটি পেশি। প্রাচীন কালে আমাদের পূর্ব পুরুষদের গাছে উঠতে সাহায্য করত এটি। কিন্তু এখন প্রায় ১০% মানুষের হাতে এটি নেই।

৫.অ্যারেক্টর পিলি।
এটি হচ্ছে একধরনের পেশি যা চুলের গোড়ায় থাকে। প্রাচীন কালে মানুষের শরীরে অনেক চুল ছিলো। আর তখন চুলের গোড়ায় এসব পেশির কারনে তখন মানুষদের অতিকায় ও ভিতিকর দেখাতো।

৬. পুরুষের স্তনবূন্ত।
প্রাথমিক ভাবে মায়ের পেটে নারী ও পুরুষের ভ্রূণ একই ভাবে বেড়ে উঠে। হরমোনের জন্য পুরুষ শিশুর জননা বিকাশের আগেই পুরুষ শিশুর স্তনবূন্ত তৈরি হয়।যা পুরুষের দেহের গঠন বুজাতে কাজে লাগে মাত্র।

Scroll to Top