করোনাভাইরাস মানব শরীরের বাহিরে কত দিন বাঁচে?

mask 4934337

পুরো বিশ্ববাসী দেখেছে করোনা ভাইরাস কি ভাবে ধীরে ধীরে সারা পৃথিবীতে ছড়িয়ে পড়ছে আর গ্রাস করছে নতুন নতুন হাজোর মানুষের প্রাণ আর পৃথিবীবাসী তা নিরব দর্শকের মতো দেখে যাচ্ছে। এ ছাড়া যে আর কিছুই করার নেই কারণ এখনো পর্যন্ত করোনা ভাইরাসের কোন ভ্যাকসিন আবিষ্কারই হয়নি। তবে এতো কিছুর মাঝেও জনমনে অনেক প্রশ্ন জাগে তার মধ্যে একটি প্রশ্ন হল করোনাভাইরাস মানব দেহের বাহিরে কত দিন বাঁচে.?

আর এরকমই কয়েকটি গবেষণা ফলাফল থেকে কয়েকটি ভিন্ন ভিন্ন রেজাল্ট পাওয়া যায়। গবেষণাগুলো থেকে দেখা গেছে আরো যেসব করনা ভাইরাসের জাতভাই যেমন সার্চ ও মার্স কাঁচ লোহা এবং প্লাস্টিকের গায়ে ৯ দিন পর্যন্ত বেঁচে থাকতে পারে। আবার কোন কোন ভাইরাস ঠান্ডা জায়গায় আটাশ থেকে ত্রিশদিন দিন পর্যন্ত বেঁচে থাকতে পারে।

করোনা ভাইরাসের গড় আয়ু নির্ণয় করতে গিয়ে দেখা গেছে কাশি দেওয়ার পর থেকে ড্রপলেটের মধ্যে করোনা বা কোভিড-১৯ ভাইরাস টি তিন ঘন্টা বেঁচে থাকতে পারে। তবে বর্তমান সময়ে দেখা গেছে অঞ্চলভেদে করোনা ভাইরাস তার রুপ পরিবর্তন করছে।

বিজ্ঞানীরা পরীক্ষা করে দেখেছেন ভাইরাসটি কতক্ষণ পর্যন্ত বেঁচে থাকতে পারে তা নির্ভর করে এটি কোন ধরনের বস্তুর উপর রয়েছে তার ওপর। ভাইরাস টি যে কোন কঠিন বস্তর উপর প্রায় ৩ দিন জীবিত থাকতে পারে এবং তবে নরম জিনিসের উপর বেশিক্ষন জীবিত থাকার কোন আলামত পাওয়া যায় নি।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top